SIDEBAR
»
S
I
D
E
B
A
R
«
টনসিলাইটিস হোমিওপ্যাথি সার্জারি ছাড়াই চিকিত্সা
May 1st, 2021 by Dr.Senthil Kumar

 

টনসিল এবং অ্যাডনয়েডস – সার্জারি-স্বাস্থ্য সংরক্ষণ করুন

আজকাল, সমাজের অনেক শিশু টনসিলাইটিসে আক্রান্ত, কারণ হোমিওপ্যাথির সার্জারিতে টনসিলাইটিসের জন্য একটি দুর্দান্ত চিকিত্সা করা প্রয়োজন এবং পরামর্শ দেওয়া আজকাল প্রয়োজন কারণ টনসিল গলার “পুলিশ সদস্য” ” এটি এমন একজন পুলিশকর্মীর মতো, যেটি সংক্রামক জীবদেহে দেহ আক্রমণ করা বা স্থানীয়করণ থেকে রক্ষা করে এবং টনসিলগুলিতে প্রদাহ সৃষ্টি করে তাই একে “টনসিলাইটিস” বলা হয়। এছাড়াও টনসিলাইটিস হ’ল লিম্ফয়েড টিস্যু যা দেহের প্রতিরোধ ক্ষমতা দেয়। এটি লিম্ফোসাইট তৈরি করে যা “অ্যান্টিবডি” নামে পরিচিত যা সংক্রামক জীবের বিরুদ্ধে লড়াই করে এবং শরীরকে সংক্রমণ থেকে রক্ষা করে।

 

টনসিল- প্রকার:

টনসিলগুলি তারা চার ধরণের বিভক্ত

  • তীব্র টনসিল
  • দীর্ঘস্থায়ী টনসিল
  • সেপ্টিক টনসিল এবং
  • বর্ধিত টনসিল

 

টনসিলিক্টমি এবং অ্যাডিনয়েডেক্টমি:

  1. Ons টনসিল এবং অ্যাডিনয়েডগুলি টিস্যুগুলির একটি ভর যা গলা, কুঁচকিতে এবং বগলে পাওয়া লসিকা নোড বা “গ্রন্থি” এর মতো।
  2. আমরা প্রতিরোধ ক্ষমতা হারাব এবং তারপরে সংক্রমণ সরাসরি “মিড বুকে” প্রবেশ করবে।
  3. Operation কিছু সময় অপারেশনের প্রভাবের পরে আমাদের ভয়েস হারাতে থাকে এবং সুরে পরিবর্তন হয়
  4. টনসিল হ’ল গলার পিছনে দুটি ভর। অ্যাডিনয়েডগুলি নাকের পিছনে এবং মুখের ছাদে (নরম তালু) বেশি থাকে এবং এটি দৃশ্যমান হয় না
  5. Special বিশেষ যন্ত্র ছাড়াই মুখের মাধ্যমে।
  6. টনসিল এবং অ্যাডিনয়েডগুলি শ্বাস প্রশ্বাসের প্যাসেজগুলির প্রবেশপথের নিকটে থাকে যেখানে তারা আগত জীবাণুকে ধরতে পারে, যা সংক্রমণ ঘটায়।
  7. বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে তারা জীবাণুগুলিকে ফিল্টার করে শরীরের প্রতিরোধ ব্যবস্থা হিসাবে কাজ করে যা শরীরে আক্রমণ করার চেষ্টা করে এবং এগুলি জীবাণুতে অ্যান্টিবডি বিকাশে সহায়তা করে।
  8. এটি প্রাথমিকভাবে জীবনের প্রথম কয়েক বছরে ঘটে থাকে, আমরা বড় হওয়ার সাথে সাথে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যেসব শিশুদের অবশ্যই তাদের টনসিল এবং অ্যাডিনয়েড থাকতে হবে
  9. সরানো তাদের প্রতিরোধের কোনও ক্ষতি না করে suffer

 

টনসিল এবং অ্যাডিনয়েডগুলির কারণগুলি:

The টনসিল এবং অ্যাডিনয়েডগুলিকে প্রভাবিত করে এমন সাধারণ সমস্যাগুলি হ’ল বারবার সংক্রমণ (গলা বা কান) এবং উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি বা বাধা যা শ্বাস এবং গ্রাসের সমস্যা সৃষ্টি করে।The টনসিলের চারদিকে ঘা, ক্রনিক টনসিলাইটিস এবং টনসিলের মধ্যে ছোট পকেটের সংক্রমণ যেগুলি দুর্গন্ধযুক্ত, পনির জাতীয় গঠন তৈরি করে তা টনসিল এবং অ্যাডিনয়েডগুলিকেও প্রভাবিত করতে পারে, ফলে তারা ঘা এবং ফোলা ফোলাচ্ছে। টিউমারগুলি বিরল, তবে টনসিলের উপরে বৃদ্ধি পেতে পারে।

 

টনসিলাইটিসের লক্ষণসমূহ:

টনসিলাইটিস হ’ল এক বা উভয় টনসিলের সংক্রমণ। একটি চিহ্ন হ’ল টনসিল ফোলা।


অন্যান্য লক্ষণ বা লক্ষণগুলি হ'ল:
  1. সাধারণ টনসিলের চেয়ে লালচে
  2. টনসিলগুলিতে একটি সাদা বা হলুদ আবরণ
  3. ফোলাভাবের কারণে কিছুটা আওয়াজ পরিবর্তন
  4. গলা ব্যথা
  5. অস্বস্তিকর বা বেদনাদায়ক গ্রাস
  6. গলায় ফোলা লিম্ফ নোড (গ্রন্থি)
  7. জ্বর
  8. দুর্গন্ধ

বর্ধিত অ্যাডিনয়েডের লক্ষণ:
যদি অ্যাডিনয়েডগুলি বড় করা হয় তবে নাক দিয়ে শ্বাস নিতে কষ্ট হতে পারে।

ধ্রুবক বৃদ্ধির অন্যান্য লক্ষণগুলি হ'ল:
  • বেশিরভাগ সময় নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস ফেলা হয়
  • ব্যক্তি কথা বললে নাকের শব্দ “অবরুদ্ধ” হয়
  • দিনের বেলা শ্বাসকষ্ট
  • বারবার কানের সংক্রমণ
  • রাতে ঘোরাঘুরি
  • শ্বাসকষ্ট বা জোরে শ্বাসের সময় রাতে কয়েক সেকেন্ডের জন্য শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে যায় (ঘুমের শ্বাসকষ্ট)

হোমিওপ্যাথি ওষুধগুলি আপনার টনসিলগুলি সংরক্ষণ করে:
  • টনসিল দু’জন প্রহরী হিসাবে বিবেচিত হতে পারে প্রবেশদ্বারে দাঁড়িয়ে (গলা) এবং ব্যাকটিরিয়া, ভাইরাস, অ্যালার্জেন ইত্যাদির মতো বিস্তৃত অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে মানব সিস্টেমকে রক্ষা করে,
  • টনসিলগুলি প্রাকৃতিক সুরক্ষক এবং দেহের স্ব-প্রতিরক্ষা ব্যবস্থার গুরুত্বপূর্ণ অঙ্গ। তারা সীমান্তে যুদ্ধরত সৈন্যদের মতো যারা দেশ রক্ষায় আহত (স্ফীত) হয়ে পড়ে।
  • টনসিলের অস্ত্রোপচার অপসারণ (টনসিলিক্টমি) বছরের পর বছর ধরে একটি মেডিকো-সার্জিকাল বিতর্ক।
  • হোমোওপ্যাথিক চিকিত্সা ভ্রাতৃত্ব সর্বদা শরীরের নিজস্ব প্রতিরক্ষা শক্তি সংরক্ষণ, সমর্থন এবং উত্সাহ দেওয়ার দর্শনে বিশ্বাসী। সঠিক হোমিওপ্যাথিক ওষুধের সাহায্যে টনসিল সংরক্ষণ করা সম্ভব হয়।

টনসিলাইটিস কারণগুলি:
  • প্রধান কারণ হ’ল সংক্রমণ। কিছু ব্যাকটিরিয়া (স্ট্রিপ্টোকোকাল গ্রুপ), ভাইরাস এবং অ্যালার্জেনগুলি টনসিলাইটিস উত্পাদন করতে পরিচিত। খাদ্য সংরক্ষণকারী, কৃত্রিম রঙ ইত্যাদির নির্দিষ্ট অ্যালার্জির ফলে টনসিলাইটিসও হতে পারে
  • টনসিলাইটিসের সাধারণ কারণ হ’ল অণুজীব দ্বারা টনসিলের সংক্রমণ। কিছু ব্যাকটিরিয়া (ব্যাকটেরিয়ার স্ট্র্যাপোকোকল গ্রুপ হিসাবে সবচেয়ে সাধারণ), ভাইরাস এবং অ্যালার্জেনগুলি টনসিলাইটিস উত্পাদন করতে পরিচিত। অ্যালার্জেন সাধারণত কিছু খাদ্য নিবন্ধ আকারে হয়।
  • টনসিলাইটিস ট্রিগার করতে পারে এমন সাধারণ খাদ্য নিবন্ধগুলি কৃত্রিমভাবে
  1. রঙিন জিরা মিষ্টি যেমন গুড়, গ্লোবজামুন ইত্যাদি
  2. টক ফল, লেবু, আনারস, আঙ্গুর, কমলা ইত্যাদি
  3. কলা
  4. সংরক্ষণাগারগুলি নির্দিষ্ট পানীয়গুলিতে যুক্ত হয়
  5. ঠান্ডা খাবার বা পানীয়, আইসক্রিম ইত্যাদি
  • টনসিলাইটিসের আক্রমণকে আক্রমণ করতে পারে এমন পরিবেশগত কারণগুলি হ’ল শীত আবহাওয়া, স্যাঁতসেঁতে আবহাওয়া বা আবহাওয়ার পরিবর্তনের সংস্পর্শে। এটি অবশ্যই মনে রাখতে হবে যে জনাকীর্ণ অঞ্চলে ব্যাকটিরিয়া এবং ভাইরাসগুলি প্রসারিত হয় এবং তাই টনসিলাইটিসে আক্রান্ত রোগীরা স্কুল, পার্ক, থিয়েটার ইত্যাদিতে সহজেই সংক্রমণটি ধরতে পারে
  • এই সমস্ত কারণগুলি শরীরের অনাক্রম্যতা হ্রাস করতে অবদান রাখে এবং এইভাবে টনসিলগুলি অণুজীব দ্বারা সংক্রামিত হয়।
  • পুনরাবৃত্ত টনসিলাইটিস বা দীর্ঘস্থায়ী টনসিলাইটিস নির্ণয়ের ক্ষেত্রে আরও একটি কার্যকরী কারণ জেনেটিক প্রবণতা। বারবার টনসিলাইটিস রোগীদের ক্ষেত্রে ঘন ঘন দেখা যায় যাদের বাবা-মা শৈশব বা কৈশোরেও একই পরিস্থিতিতে ভোগেন।
  • সুতরাং এটি কেবল একটি নয়, একাধিক কারণগুলি একত্রিত হয়ে শরীরের অনাক্রম্যতা হ্রাস করে এবং এর ফলে রোগীদের বারবার এবং দীর্ঘস্থায়ী টনসিলের প্রদাহ হয়।

টনসিলাইটিস লক্ষণ:
  • গলা ব্যথা: গলায় ব্যথা সবচেয়ে সাধারণ উপস্থাপনা। তবে, ছোট বাচ্চারা ব্যথার সাথে উপস্থিত নাও হতে পারে তবে খেতে অক্ষমতার সাথে উপস্থিত হতে পারে।
  • ডিসফ্যাগিয়া: এটি গ্রাস করা কঠিন difficult এটি হয় ব্যথার কারণে বা ঘন ঘন প্রদাহজনিত কারণে টনসিলের আকারে বিশাল বৃদ্ধি হতে পারে।
  • জ্বর: টনসিলের তীব্র সংক্রমণের কারণে শরীরের তাপমাত্রায় মাঝারি থেকে উচ্চ বৃদ্ধি পাওয়া যেতে পারে। টনসিলগুলিতে সেপটিক ফোকির ক্ষেত্রে ঠান্ডা লাগা সহ জ্বর হতে পারে।
  • অ্যাপনিয়া: স্লিপ অ্যাপনিয়া, ভারী প্রশস্ত টনসিল বা অ্যাডিনয়েডগুলির কারণে বায়ু উত্তরণে একটি বাধার কারণে ঘুমের ব্যাঘাত ঘটে may তবে এটি লক্ষণীয় যে আকর্ষণীয় যে স্লিপ অ্যাপনিয়া আক্রান্ত বেশিরভাগ শিশু টনসিল অপসারণের পরে এই ব্যাধি থেকে সেরে উঠেন না। (এটি কারণ, অনেক ক্ষেত্রে অ্যাপনিয়ার জন্য যুক্ত কারণ রয়েছে, যেমন স্থূলত্ব, অ্যাডিনয়েডস, ছোট চোয়াল, হাড়ের খুলির বিকৃতি (জন্মগত), নিউরোমাসকুলার ডিসঅর্ডার ইত্যাদি))
  • শামুক: বিস্তৃত টনসিলের কারণে বাধা বায়ু উত্তরণের কারণে, বার বার টনসিলের প্রদাহে ভোগা শিশুদের মধ্যে শামুক হওয়া একটি লক্ষণ হতে পারে।
  • পরীক্ষায়: উপস্থিত চিকিত্সকের ফোলা, লাল, জঞ্জাল টনসিলগুলি খুঁজতে টর্চ দিয়ে গলায় একবার নজর রাখতে পারেন। দৃশ্যমান সেপটিক ফোকি (ছোট পুশ পকেট) থাকতে পারে। বাহ্যিকভাবে, কেউ প্রসারিত এবং হালকা বেদনাদায়ক ঘাড় গ্রন্থিগুলিকে পাল্পেট করতে পারে, যা আশেপাশের আরও কিছু লিম্ফ গ্রন্থি নির্দেশ করে।
  • সাধারণ লক্ষণগুলি:
টনসিলাইটিসের সাথে যুক্ত হতে পারে
  1. সাধারণ ক্লান্তি
  2. ক্লান্ত বোধ, শরীরে ব্যথা
  3. ক্ষুধামান্দ্য
  4. নিম্ন শক্তি স্তর
  5. মাথা ব্যথা ইত্যাদি

বারবার টনসিল:
  • টনসিলের পুনরাবৃত্ত সংক্রমণের ফলে টনসিলাইটিসের ঘন ঘন এপিসোড হয়, যা সারা বিশ্বে পাওয়া একটি সাধারণ পেডিয়াট্রিক ডিসঅর্ডার।
  • ঘন ঘন সংক্রমণের ফলে টনসিলের লিম্ফয়েড টিস্যুগুলিতে কিছুটা পরিবর্তন ঘটে যার ফলে আকারে তারা বড় হয়। তারা এমন পরিমাণে প্রসারিত হতে পারে যে তারা একে অপরকে স্পর্শ করতে পারে। তাদের বলা হয় ‘চুম্বন টনসিল’! পুনরাবৃত্তিয় সেপটিক টনসিলাইটিসে টনসিলের উপর কিছুটা দাগ পড়তে পারে যা তাদের ভবিষ্যতের সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে কম সাধ্য তৈরি করে।

চিকিত্সা:
লক্ষণীয় হোমিওপ্যাথিক ওষুধ সব ধরণের টনসিলাইটিসের জন্য ভাল কাজ করে। কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই।

আরও বিশদ ও পরামর্শের জন্য নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন।
বিবেকান্থ ক্লিনিক পরামর্শ চ্যাম্পার্স এ
চেন্নাই: - 9786901830
পানরুটি: - 9443054168
মেল:- consult.ur.dr@gmail.com, homoeokumar@gmail.com
অ্যাপয়েন্টমেন্টের জন্য দয়া করে আমাদের কল করুন বা আমাদের মেইল ​​করুন

[si-contact-form form='1']
#টনসিলাইটিস চেন্নাইয়ের চিকিত্সা
#টনসিলাইটিস চেন্নাই বিশেষজ্ঞ
#টনসিলাইটিস হোমিও চিকিত্সা
#টনসিলাইটিসের ওষুধ
#টনসিলাইটিস বিশেষজ্ঞ ডা
#টনসিলাইটিস শল্য চিকিত্সা ছাড়া চিকিত্সা

 


Comments are closed

»  Substance:WordPress   »  Style:Ahren Ahimsa
© Dr Senthil Kumar D, homeoall.com | Clinics @ Chennai & Panruti | Tamil Nadu, India