SIDEBAR
»
S
I
D
E
B
A
R
«
উদ্বেগ নিউরোসিস হোমিওপ্যাথি চিকিত্সা
July 8th, 2021 by Dr.Senthil Kumar

উদ্বেগ নিউরোসিস:
উদ্বিগ্ন নিউরোসিস হ'ল সাইকোনিউরোসিসের সবচেয়ে সাধারণ ফর্ম যা উপরের গড় বুদ্ধিমান ব্যক্তিদের মধ্যে ঘটে। যা জীবনের স্ট্রেস এবং স্ট্রেনে ত্রুটিযুক্ত অভিযোজন থেকে উদ্ভূত হয়। এই সমস্যাগুলি মেটাতে চেষ্টা করার কারণে ওভার অ্যাকশন দ্বারা এটি ঘটে।
রোগীদের দ্বারা বিভিন্ন ধরণের বিভিন্ন উপসর্গের অভিজ্ঞতা রয়েছে যা রোগীর পক্ষে যথেষ্ট দুর্বল হতে পারে।

উদ্বেগ নিউরোসিসের কারণগুলি:
এই উদ্বেগের ফর্মটি বিভিন্ন কারণে বিভিন্ন কারণ হতে পারে। গবেষকরা এবং বিজ্ঞানীরা এখনও এই উদ্বেগজনিত ব্যাধিটির সঠিক কারণ অনুসন্ধান করার চেষ্টা করছেন তবে নিম্নলিখিতগুলি প্রত্যক্ষ কারণ হিসাবে বিশ্বাস করা হচ্ছে:
  • জেনেটিক্স – এটি বেশ স্পষ্ট যে উদ্বেগ স্নায়বিক রোগ পরিবারগুলিতে চলতে থাকে। যদি পিতা বা মাতা-পিতামাতার মতো পরিবারের সদস্য কোনও উদ্বেগজনিত ব্যাধিতে ভুগেন তবে আপনার এই ব্যাধি হওয়ার সম্ভাবনা বেশি।
  • রাসায়নিক ভারসাম্যহীনতা – মস্তিষ্কে রাসায়নিক ভারসাম্যহীনতা উদ্বেগ স্নায়বিক সংক্রমণের সূচনায় একটি বড় ভূমিকা পালন করবে বলে বিশ্বাস করা হয়। সেরোটোনিন বা ডোপামিনের মতো রাসায়নিকগুলির ভারসাম্যহীনতা থাকতে পারে যা মানুষকে উদ্বিগ্ন ও হতাশায় পরিণত করে।
  • ড্রাগ এবং অন্যান্য পদার্থ – ব্যক্তি যদি অ্যাম্ফিটামিনস, এফিড্রা, স্টেরয়েড ইত্যাদি নির্দিষ্ট ওষুধ গ্রহণ করে তবে উদ্বেগ সম্পর্কিত লক্ষণগুলি অনুভূত হয় can
  • স্বতন্ত্র ব্যক্তিত্বের প্রকারগুলি – এমন কিছু লোক রয়েছে যা উদ্বেগজনিত নিউরোসিসের ঝুঁকিতে বেশি। যেসব লোকের স্ব-সম্মান কম থাকে এবং অন্যান্য লোকের সাথে যোগাযোগ করতে সমস্যা হয় তাদের উদ্বেগজনিত ব্যাধি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

উদ্বেগ স্নায়ুতন্ত্রের লক্ষণ:
  • সাধারণত কিছুটা অনিরাপদ হুমকি, মানসিক অশান্তি ও উত্তেজনার কবলে পড়ে অসহায়ভাবে আবদ্ধ হওয়ার অনুভূতিতে কারাবাসের বেদনাদায়ক সংবেদন থাকা বা বেড়া দেওয়া অনুভূতির উদ্বেগের বৈশিষ্ট্য।
  • শিষ্যদের ফুসকুড়ি, মুখের পলক, ঘামের সীমাবদ্ধতা, টাকিকার্ডিয়া, মুখের শুষ্কতা, ডায়রিয়া, ক্ষুধা হ্রাস, অনিদ্রা, লিবিডো ও ক্ষমতা হ্রাস, রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি ইত্যাদি উদ্বেগের লক্ষণগুলির সাথে উদ্বেগ সিন্ড্রোম রয়েছে।
  • প্যানিক ডিসঅর্ডার এবং জেনারেলাইজড উদ্বেগ ব্যাধি- জিএডি দুটি ব্যাধি সনাক্তকরণ সুবিধাজনক এবং উদ্বেগমূলক বাধ্যতামূলক ব্যাধি অন্তর্ভুক্ত করে, উদ্বেগজনিত ব্যাধিগুলির মধ্যে যুক্তিসঙ্গত।
  • প্যানিক ডিসঅর্ডার, ফোবিক উদ্বেগজনিত ব্যাধি, অবসেসিভ – বাধ্যতামূলক ব্যাধি – এই মানসিক অসুস্থতাগুলিকে সাইকোনিউরোজসও বলা হয়। তাদের সাথে সম্পর্কিত লক্ষণগুলি এবং অক্ষমতাগুলি প্রায়শই মনোবিজ্ঞানগুলির তুলনায় খুব কম গুরুতর হয়। পরবর্তীকালের মতো তবে এগুলি এমন লোকদের মধ্যে ঘটে যাদের মানসিক ও বৌদ্ধিক বিকাশ স্বাভাবিকভাবে এগিয়ে চলেছিল।
  • এগুলি মনোবিজ্ঞানের চেয়েও যথেষ্ট আলাদা যে আক্রান্ত ব্যক্তি বাস্তবের সংস্পর্শে যায় না বা বিরক্ত চিন্তার প্রক্রিয়াগুলির অভিজ্ঞতা পায় না। উদ্বেগ একটি লক্ষণ যা তাদের সকলের মধ্যে একটিরকম।

উদ্বেগ স্নায়ুতন্ত্রের চিকিত্সা:
উদ্বেগের সাথে ভোগা লোকেদের জন্য বিভিন্ন ধরণের চিকিত্সা রয়েছে। এই উদ্বেগ ব্যাধি এই ফর্ম কিছু সাধারণ চিকিত্সা অন্তর্ভুক্ত:
ওষুধ: বেনজোডিয়াজেপাইনস এবং এন্টিডিপ্রেসেন্টস জাতীয় Medষধ প্রায়শই উদ্বেগ স্নায়বিক রোগে সহায়তা করার জন্য দেওয়া হয়। তবে প্রচলিত চিকিত্সার আরও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

হোমিওপ্যাথিক চিকিত্সা:
উদ্বেগযুক্ত লোকদের সহায়তা করার জন্য অনেকগুলি হোমিওপ্যাথি ওষুধ পাওয়া যায়। উদ্বেগ নিউরোসিসের জন্য হোমিও ওষুধগুলি সিবিটি-র মতো অন্যান্য চিকিত্সার পাশাপাশি ভাল আচরণ করে: জ্ঞানীয় আচরণমূলক থেরাপি, এক্সপোজার থেরাপি
সিবিটি: উদ্বেগের চিকিত্সার জন্য সাধারণ জ্ঞানীয় আচরণ থেরাপি way এই থেরাপি জ্ঞানীয় এবং আচরণগত থেরাপির সংমিশ্রণ। জ্ঞানীয় থেরাপি উদ্বেগ মোকাবেলার আরও ইতিবাচক উপায়গুলির সাথে নেতিবাচক ত্রুটিযুক্ত চিন্তার প্রতিস্থাপনে কাজ করে। আচরণগত দিকটি এই উদ্বেগকে উত্সাহিত পরিস্থিতিতে লোকদের আচরণের পরিবর্তনের জন্য কাজ করে।
এক্সপোজার থেরাপি: এই নিরাপদ ও নিয়ন্ত্রিত পরিবেশে এই ধরণের থেরাপিগুলি ধীরে ধীরে উদ্বেগকে তাদের উদ্বেগ এবং উদ্বেগের অনুভূতিতে প্রকাশ করার কাজ করে exp

আরও বিশদ ও পরামর্শের জন্য নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন।
বিবেকান্থ ক্লিনিক পরামর্শ চ্যাম্পার্স এ
চেন্নাই: - 9786901830
পানরুটি: - 9443054168
মেল: consult.ur.dr@gmail.com, homoeokumar@gmail.com
অ্যাপয়েন্টমেন্টের জন্য দয়া করে আমাদের কল করুন বা আমাদের মেইল ​​করুন

[si-contact-form form=’1′]

#চেন্নাইতে উদ্বেগ স্নায়বিক চিকিত্সা
#চেন্নাইয়ের উদ্বেগের নিউরোসিস বিশেষজ্ঞ
#উদ্বেগ স্নায়বিক ঘরোয়া প্রতিকার
#উদ্বেগ স্নায়বিক ওষুধ
#উদ্বেগ স্নায়ু বিশেষজ্ঞ বিশেষজ্ঞ

Comments are closed

»  Substance:WordPress   »  Style:Ahren Ahimsa
© Dr Senthil Kumar D, homeoall.com | Clinics @ Chennai & Panruti | Tamil Nadu, India