SIDEBAR
»
S
I
D
E
B
A
R
«
এনাল ফিস্টুলা হোমিওপ্যাথি চিকিত্সা
May 19th, 2021 by Dr.Senthil Kumar

ফিস্টুলা:
ফিস্টুলা হ'ল একটি অঙ্গ, জাহাজ বা অন্ত্র এবং অন্য কাঠামোর মধ্যে অস্বাভাবিক সংযোগ। ফিস্টুলাস সাধারণত আঘাত বা অস্ত্রোপচারের ফলাফল হয় of এটি সংক্রমণ বা প্রদাহ থেকেও হতে পারে।
ফিস্টুলাস প্রায়শই যৌনাঙ্গে এবং মলদ্বারের আশেপাশের অঞ্চলে ঘটে (পেরিনিয়াম হিসাবে পরিচিত)।

চার ধরণের ফিস্টুলা হ'ল:
  • এন্টারোকেটেনিয়াস: এই ধরণের ফিস্টুলা অন্ত্র থেকে ত্বকের দিকে থাকে। একটি enterocutaneous ফিস্টুলা অস্ত্রোপচারের জটিলতা হতে পারে ation এটি একটি প্যাসেজওয়ে হিসাবে বর্ণনা করা যেতে পারে যা অন্ত্র থেকে অস্ত্রোপচারের জায়গায় এবং পরে ত্বকে অগ্রসর হয়।
  • এন্টারোয়েন্টারিক বা এন্টারোকলিক: এটি একটি ফিস্টুলা যা বড় বা ছোট অন্ত্রের সাথে জড়িত।
  • এন্টারোভ্যাজিনাল: এটি একটি ফিস্টুলা যা যোনিতে যায়।
  • এন্টারোভেসিকুলার: এই ধরণের ফিস্টুলা মূত্রাশয়ের কাছে যায়। এই ফিস্টুলাগুলি ঘন ঘন মূত্রনালীর সংক্রমণ, বা মূত্রনালীর সময় মূত্রনালী থেকে গ্যাস প্রবাহিত হতে পারে।

পায়ুসংক্রান্ত ফিস্টুলা:
মলদ্বার ফিস্টুলা হ'ল মলদ্বার খালের অভ্যন্তরীণ খোলার এবং মলদ্বারের নিকটে ত্বকে একটি বাহ্যিক খোলার একটি ছোট্ট ট্র্যাক্ট। এটি তৈরি হয় যখন মলদ্বারের ফোড়াটি শুকিয়ে যায় (হয় নিজেই বা অস্ত্রোপচারের মাধ্যমে) সম্পূর্ণ নিরাময় করে না।
মলদ্বার ফিস্টুলাগুলি মলদ্বার স্ফিংটার পেশীগুলির সাথে সম্পর্কিত তাদের অবস্থান অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়। এগুলি সবচেয়ে সাধারণ থেকে কমপক্ষে সাধারণ হিসাবে তালিকাভুক্ত করা হয়:
  • আন্তঃস্পিঙ্কটারিক ফিস্টুলা: ট্র্যাক্টটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্ফিংটার পেশীর মধ্যে স্থান থেকে শুরু হয় এবং মলদ্বার খোলার খুব কাছাকাছি খোলে।
  • ট্রান্সফিংকটারিক ফিস্টুলা: ট্র্যাক্টটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্পিঙ্কটার পেশীগুলির মধ্যে স্থান বা মলদ্বারের পিছনে স্থান থেকে শুরু হয়। এরপরে এটি বাহ্যিক স্পিঙ্কটারটি অতিক্রম করে এবং মলদ্বার খোলার বাইরে একটি ইঞ্চি বা দুটি খোলে। এগুলি মলদ্বারের উভয় পাশে বাহ্যিক খোলা (যা হর্সোস্ট ফিস্টুলা নামে পরিচিত) দিয়ে শরীরের চারপাশে একটি ইউ আকারে আবৃত করতে পারে।
  • সুপারস্পিন্ফেক্টার ফিস্টুলা: ট্র্যাক্টটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক স্ফিংটার পেশীগুলির মধ্যবর্তী স্থানে শুরু হয় এবং পুবোরেক্টাল পেশীর উপরে একটি পয়েন্টে upর্ধ্বমুখী হয়ে যায়, এই পেশীটি অতিক্রম করে, তারপরে পুবোরেক্টাল এবং লেভেটর অ্যানি পেশীর মধ্যে নীচের দিকে প্রসারিত হয় এবং মলদ্বারের বাইরে একটি ইঞ্চি বা দুটি খোলে ens ।
  • এক্সট্রাস্পিনেক্টেরিক ফিস্টুলা: ট্র্যাক্টটি মলদ্বার বা সিগময়েড কোলন থেকে শুরু হয় এবং নীচের দিকে প্রসারিত হয়, লিভেটর আনি পেশী দিয়ে যায় এবং মলদ্বারের চারপাশে খোলে। এই ফিস্টুলাসগুলি সাধারণত একটি অ্যাপেন্ডিসিয়াল ফোড়া, ডাইভার্টিকুলার ফোড়া বা ক্রোন রোগের কারণে ঘটে।

পায়ুসংক্রান্ত ফিস্টুলার কারণ:
ডেন্টেট লাইন মলদ্বার এবং মলদ্বার মধ্যে সীমান্তরেখা এবং এটি খুব বেদনাদায়ক হয় যখন ব্যাকটিরিয়াটি সেই অঞ্চল থেকে প্রবেশ করে যা অভ্যন্তরীণভাবে গুহা দেয়, পরিশ্রুত হয় এবং ফোড়া (জমে পুঁজ) উত্পাদন করে। জমে থাকা পুঁজ চারদিকে ছড়িয়ে পড়ে, ত্বককে ভেঙে এবং পুঁজকে স্রাব করে, ভেঙে যাওয়া গর্তটি বন্ধ হয় না এবং মলদ্বারের অভ্যন্তরের সাথে যুক্ত একটি পাইপ গঠন করে, তখন এটিকে অ্যানাল ফিস্টুলা বলা হয়।

লক্ষণ ও উপসর্গ:
পায়ুসংক্রান্ত ফিস্টুলাগুলি এমন লোকদের মধ্যে প্রায় সাধারণ যাঁদের মলদ্বারের ফোড়া রয়েছে। পুনরায় সংক্রমণের সম্ভাবনা কমাতে মলদ্বার ফিস্টুলার চিকিত্সা করা গুরুত্বপূর্ণ। কার্যকর চিকিত্সা সহিত লক্ষণগুলিও মুক্তি দেয়।
পায়ুসংক্রান্ত ফিস্টুলার জন্য, লক্ষণ এবং লক্ষণগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে:
  • মলদ্বারের চারপাশে হালকা ব্যথা, এমন জায়গায় কেন্দ্রে যেখানে কোনও পুরাতন মলদ্বার ফোলা স্বতঃস্ফূর্তভাবে শুকিয়ে গেছে বা চিকিত্সক দ্বারা সার্জিকভাবে খোলা হয়েছে
  • পায়ুপথের অঞ্চল থেকে রক্ত, পুঁজ বা ফাউল-গন্ধযুক্ত শ্লেষ্মার ক্রমাগত নিষ্কাশন।
  • ঘন ঘন পায়ুপথের ফোড়ার লক্ষণগুলি দেখা দেয়, যা যদি ফিস্টুলার বাহ্যিক খোলামেলা আটকে থাকে এবং পুরাতন ফোড়া আবার সক্রিয় হয় তবে তা বিকাশ লাভ করতে পারে।

আনাল ফিস্টুলার চিকিত্সা:
সাধারণত প্রচলিত চিকিত্সায় তারা অস্ত্রোপচারের পরামর্শ দেয়। তবে অস্ত্রোপচারের পরে সত্যটি অনেকগুলি ফিস্টুলা ফর্ম। লক্ষণীয় হোমিওপ্যাথির ওষুধগুলি অস্ত্রোপচারের মাধ্যমে ফিস্টুলা নিরাময় করতে সহায়তা করে। তবে রোগীকে দীর্ঘমেয়াদী চিকিত্সার জন্য যেতে হবে।

আরও বিশদ ও পরামর্শের জন্য নির্দ্বিধায় আমাদের সাথে যোগাযোগ করুন।
বিবেকান্থ ক্লিনিক পরামর্শ চ্যাম্পার্স এ
চেন্নাই:- 9786901830
পানরুটি:- 9443054168
মেল:- consult.ur.dr@gmail.com, homoeokumar@gmail.com
অ্যাপয়েন্টমেন্টের জন্য দয়া করে আমাদের কল করুন বা আমাদের মেইল ​​করুন

[si-contact-form form=’1′]

#চেন্নাইয়ে গুডা নালারেশন ট্রিটমেন্ট
#চেন্নাই গুডা নালারেশন বিশেষজ্ঞ
#গুদা নালারেশন হোমো ট্রিটমেন্ট
#গুদা নালারহান হোমও ডিভাইসগুলি
#গুদা নালারেশন বিশেষজ্ঞ চিকিৎসক

Comments are closed

»  Substance:WordPress   »  Style:Ahren Ahimsa
© Dr Senthil Kumar D, homeoall.com | Clinics @ Chennai & Panruti | Tamil Nadu, India